1. rajoirnews@gmail.com : ABDUL AZIZ : ABDUL AZIZ
  2. gopalganjbarta@gmail.com : ashik Rahman : ashik Rahman
  3. news.coxsbazarvoice@gmail.com : ABDUL AZIZ : ABDUL AZIZ
  4. jmitsolutionbd@gmail.com : jmmasud :
জাতিসংঘের মহাসচিব বলেছেন,সাংবাদিকতা হলো একটি গণসম্পদ - Coxsbazar Voice
মঙ্গলবার, ১৮ মে ২০২১, ১১:৫১ অপরাহ্ন
দৃষ্টি দিন:
সম্মানিত পাঠক, আপনাদের স্বাগত জানাচ্ছি। প্রতিমুহূর্তের সংবাদ জানতে ভিজিট করুন -www.coxsbazarvoice.com, আর নতুন নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করুন আমাদের ইউটিউব চ্যানেল Cox's Bazar Voice. ফেসবুক পেজে লাইক দিয়ে শেয়ার করুন এবং কমেন্ট করুন। ধন্যবাদ।
শিরোনাম :
সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা ও আটক করে গণমাধ্যমের কণ্ঠরোধ করা যাবে না ল্যাব- এর কক্সবাজার জেলা কমিটি ঘোষণা সাংবাদিক রোজিনা ইসলামের মুক্তি দাবিতে কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের বিবৃতি পেকুয়ায় মাদক ব্যবসায়ীর হামলায় চাচা ও ভাতিজা আহত সাংবাদিক রোজিনা গ্রেপ্তার: মহেশখালী প্রেসক্লাবের মানববন্ধন ও প্রতিবাদ সভা গত ২৪ ঘন্টায় করোনা শনাক্তের সংখ্যা ফের বাড়ছে সাংবাদিক রোজিনার জামিনের আশা স্বরাষ্ট্রমন্ত্রীর উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে বিদেশি পরামর্শক নিয়োগ নয়- প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে পৌর আ’লীগের আলোচনা সভা আনুশকার প্রেমে রণবীর

জাতিসংঘের মহাসচিব বলেছেন,সাংবাদিকতা হলো একটি গণসম্পদ

  • প্রকাশিত : সোমবার, ৩ মে, ২০২১, ১১.৫৫ এএম
  • ৪০ জন সংবাদটি পড়েছেন।
জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস

ভয়েস নিউজ ডেস্ক:

জাতিসংঘ সাংবাদিক নিরাপত্তা বিষয়ক কর্মপরিকল্পনার লক্ষ্য হচ্ছে বিশ্বজুড়ে গণমাধ্যম কর্মীদের জন্য একটি নিরাপদ পরিবেশ তৈরি করা-কারণ তথ্য হচ্ছে একটি গণসম্পদ। আর এই মহামারীর অর্থনৈতিক প্রভাব অনেক প্রচার মাধ্যমকে কঠোরভাবে আঘাত করেছে, যা তাদের অস্তিত্বের জন্য হুমকিস্বরূপ।

সোমবার (৩ মে) বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এক বানীতে এসব কথা বলেন।

তিনি বলেন, কোভিড–১৯ মহামারীর সময় আমরা বিশ্বব্যাপী যে চ্যালেঞ্জগুলি মোকাবিলা করেছি সেগুলি জীবন বাঁচাতে এবং শক্তিশালী, স্থিতিশীল সমাজ গঠনে নির্ভরযোগ্য, যাচাইকৃত এবং সর্বজনীনভাবে সহজলভ্য তথ্যগুলির সমালোচনামূলক ভূমিকাকে চিহ্নিত করে।

মহামারী এবং জলবায়ুর জরুরী অবস্থা সহ অন্যান্য সংকটময় সময়ে, সাংবাদিক এবং গণমাধ্যম কর্মীরা ক্ষতিকর ভুল এবং মিথ্যাচারকে মোকাবেলাসহ আমাদের দ্রুত-পরিবর্তিত এবং প্রায়শই অপ্রতিরোধ্য তথ্যের দৃশ্যপট তুলে ধরতে সহায়তা করে।

অনেক দেশেই কেবল নিজেদের কাজের জন্য তাঁরা নতুন বিধিনিষেধ, সেন্সরশিপ, অপব্যবহার, হয়রানি, আটক এবং এমনকি মৃত্যু সহ অনেক বড় ব্যক্তিগত ঝুঁকিতে থাকে। সেই পরিস্থিতি আরও খারাপ দিকেই যাচ্ছে।

মহামারীর অর্থনৈতিক প্রভাব অনেক প্রচার মাধ্যমকে কঠোরভাবে আঘাত করেছে, যা তাদের অস্তিত্বের জন্য হুমকিস্বরূপ। বাজেট সংকটের সাথে সাথে নির্ভরযোগ্য তথ্য পাওয়াও কঠিন হচ্ছে। এই শূন্যস্থান পূরণ করতে গুজব, মিথ্যা এবং চূড়ান্ত বা বিভাজিত মতামত বৃদ্ধি পাচ্ছে।

আমি সকল সরকারকে তাদের ক্ষমতানুযায়ী একটি মুক্ত, স্বাধীন এবং বহুমুখী প্রচার মাধ্যমকে সমর্থন করার জন্য সবকিছু করার আহ্বান জানাচ্ছি।

ভুল তথ্য এবং অপপ্রচার রোধে মুক্ত এবং স্বাধীন সাংবাদিকতা আমাদের সবচেয়ে বড় শক্তি।

আজ আমরা একটি মুক্ত, স্বাধীন এবং বহুত্ববাদী আফ্রিকান সংবাদ মাধ্যম উন্নয়নের জন্য উইন্ডহোক ঘোষণাপত্রের ৩০ তম বার্ষিকী উদযাপন করছি। গত তিন দশকে গণমাধ্যমে নাটকীয় পরিবর্তন সত্ত্বেও, সংবাদপত্রের স্বাধীনতা এবং তথ্যের অবাধ প্রবেশাধিকারের জন্য ঘোষণাপত্রের জরুরি আহ্বান যথারীতি প্রাসঙ্গিক।

আসুন এর বার্তার প্রতিফলন ঘটাই এবং গনমাধ্যমের স্বাধীনতা রক্ষার জন্য আমাদের প্রচেষ্টা পুনরুজ্জীবিত করি – যাতে তথ্য সবার জন্য একটি জীবনরক্ষাকারী গণসম্পদ হিসেবে কাজ করে।

সূত্র:বার্তা২৪।

ভয়েস/জেইউ।

Please Share This Post in Your Social Media

More News Of This Category

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved © 2020
Design & Developed by : JM IT SOLUTION